Connect with us

শিক্ষা

সিবিএসই-র লিখিত পরীক্ষা হবে ৪ মে থেকে ১০ জুন পর্যন্ত!

Published

on

Social Update Bengali News Image
Image Source Twitter

নিজস্ব প্রতিনিধি : অবশেষে বহু প্রতীক্ষার পর ঘোষণা করা হল নতুন বছরের সিবিএসই-র দশম ও দ্বাদশের পরীক্ষার দিন। স্কুলগুলিতে প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হবে ১ মার্চ থেকে। লিখিত পরীক্ষা শুরু হবে ৪ মে থেকে, চলবে ১০ জুন পর্যন্ত। ফল প্রকাশিত হবে ১৫ জুলাইয়ের মধ্যে। স্কুলে গিয়েই সিবিএসই-র পরীক্ষা দিতে হবে; অনলাইনে পরীক্ষা হবে না।

যদিও এর আগে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক ঘোষণা করেন,এই বছরের শেষ দিন ২০২১-এর সিবিএসই পরীক্ষার সূচি ঘোষণা হবে।পরীক্ষাকেন্দ্রে গিয়েই পরীক্ষা দিতে হবে। অনলাইনে পরীক্ষা দেওয়া যাবে না। শিক্ষার্থীরা কোভিড বিধি মেনে পরীক্ষা দেবে। ঘোষণা অনুযায়ী আজ পরীক্ষার সূচি ঘোষণা করা হল।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল বলেন, সিবিএসই-র ফল ১৫ জুলাইয়ের মধ্যেই প্রকাশিত হবে। ফলে বিদেশের যে পড়ুয়ারা সিবিএসই বোর্ডের পরীক্ষা দেবেন, তাঁদের কোনও ক্ষতি হবে না। প্রত্যেক পড়ুয়ার সুরক্ষা ও নিরাপত্তা সহ সব বিষয়ই মাথায় রেখে এবারের পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। তিনি আশ্বাস দিয়েছেন, জেইই ও নিট পরীক্ষা যেভাবে নেওয়া হয়েছে, সেভাবেই সিবিএসই-র পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীদের সবরকমভাবে সাহায্য করা হবে। লিখিত ও প্র্যাকটিক্যাল পরীক্ষা গ্রহণ এবং উত্তরপত্র খতিয়ে দেখার বিষয়ে স্কুলগুলিকেও সাহায্য করা হবে।

পরীক্ষার প্রস্তুতির জন্য পরীক্ষার্থী ও স্কুলগুলি ৪ মাস সময় পাচ্ছে। আমরা যাতে সবরকম সুরক্ষা বজায় রেখে ভালভাবে পরীক্ষা নিতে পারি, তার জন্য সবপক্ষকে সহযোগিতা করার আবেদন জানাচ্ছি। কোনও পড়ুয়া সমস্যায় পড়লে টোল-ফ্রি হেল্পলাইন ৮৪৪-৮৪৪-০৬৩২ নম্বরে ফোন করতে পারে। এছাড়া মনোদর্পণ পোর্টালের মাধ্যমেও পড়ুয়াদের সাহায্য করা হবে।

শিক্ষা

ICSE দশম ও ISC দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিন ঘোষণা করলো বোর্ড।

Published

on

Social Update Bengali News Image
Image Source Twitter

নিজস্ব প্রতিনিধি : করোনা পরিস্থিতির জন্য প্রায় একবছর বন্ধ বিদ্যালয়, তবে একে বারে বন্ধ হয়ে যায়নি পঠন পাঠন। ভার্চুয়াল ভাবেই চলছিল শিক্ষার আদান-প্রদান। এবার পরীক্ষা নেওয়ার পালা। কিন্তু বাংলায় বিধানসভা নির্বাচন থাকায় কবে কিভাবে পরীক্ষা নেওয়া হবে তা নির্ধারণ করা সম্ভব হচ্ছিল না। গত সপ্তাহে বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হওয়ায় সেই জট কেটেছে। কাজেই আর দেরি না করে প্রকাশ করা হল বোর্ডের পরীক্ষার সূচি।

গত সোমবার সন্ধ্যায় আইসিএসই বোর্ড কর্তৃপক্ষ আগামী পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করেছেন। ভার্চুয়াল মাধ্যমে না বরং লিখিত মাধ্যমেই হবে এই পরীক্ষা গুলি। মে মাসের ৫ তারিখেই শুরু হচ্ছে দশম শ্রেণির লিখিত পরীক্ষা, চলবে জুন মাসের ৭ তারিখ পর্যন্ত। অন্য দিকে আইএসসি, অর্থাৎ দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হচ্ছে ৮ এপ্রিল, পরীক্ষা শেষ হচ্ছে ১৬ জুন।

দ্বাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষার মধ্যে কম্পিউটার সায়েন্স পেপার-২ প্র্যাক্টিক্যাল প্ল্যানিং সেশন হবে ৮ এপ্রিল, হোম সায়েন্স পেপার-২ প্র্যাক্টিক্যাল প্ল্যানিং সেশন এবং ইন্ডিয়ান মিউজ়িক কর্নাটকি পেপার-২ প্র্যাক্টিক্যাল হবে ৯ এপ্রিল। বাকি প্র্যাক্টিক্যাল পরীক্ষা গুলোর ক্ষেত্রে বিদ্যালয় গুলিকে স্বাধীনতা দেওয়া হয়েছে। এপ্রিল মাসের ১ তারিখ থেকে মে মাসের ৩১ তারিখের মধ্যে নিজেদের সুবিধামতো সেই সমস্ত পরীক্ষা নিতে পারবে স্কুলগুলি। পরীক্ষার বিস্তারিত সূচি জানা যাবে বোর্ডের ওয়েবসাইটে (www.cisce.org)।

আইসিএসই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন জানিয়েছিলেন, এ বার পরীক্ষা হবে কোভিড-বিধি মেনে। প্রত্যেক পরীক্ষার্থীকে মাস্ক ও নিজস্ব স্যানিটাইজ়ার সঙ্গে আনতে হবে। তবে পরীক্ষার্থীরা দস্তানা পড়বেন কি না সেই বিষয়ে কোন নির্দিষ্ট বিধি জানায়নি বোর্ড। এ বিষয়ে ছাত্র ছাত্রীদের স্বাধীনতা দিয়েছে কর্তৃপক্ষ। সঙ্গে রাখতে হবে জলের বোতলও। এই সমস্ত নিয়ম ছাড়াও আরও বেশকিছু বিধি ঘোষণা করেছে বোর্ড। এবার বন্ধু বান্ধবী মিলে আর টিফিন ভাগ করে খাওয়া যাবে না। পরীক্ষার সরঞ্জাম তথা পেন, স্কেল প্রভৃতি নেওয়া যাবে না অন্যের কাছ থেকে। মূলত করোনা ভাইরাসের সংক্রমণ এড়িয়ে যেতেই ব্যবস্থা।

দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে সকাল ১১টা থেকে। প্রশ্ন পত্র দেওয়া হবে ১০টা ৪৫ মিনিটে। উত্তর লেখা শুরু করতে হবে ১১টা থেকে। অন্য দিকে, দ্বাদশ শ্রেণির লিখিত পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে অর্থাৎ ১টা ৪৫ মিনিটে দিয়ে দেওয়া হবে প্রশ্নপত্র। লেখা শুরু করা যাবে দুপুর ২টোয়।

Continue Reading

জনপ্রিয় পোস্ট