Connect with us

প্রযুক্তি

ডিসেম্বরের আগেই ভারতে আসতে চলেছে Nokia 2.4।

Published

on

Social Update Bengali News Image
Image Source Twitter

নিজস্ব প্রতিনিধি : মোবাইল কোম্পানি নোকিয়া ভারতে নতুন স্মার্টফোন আনতে চলেছে। আগামী ২৬ নভেম্বর আত্মপ্রকাশ ঘটতে চলেছে Nokia 2.4-এর। নোকিয়ার ব্র্যান্ড লাইসেন্সি HMD গ্লোবাল এই খবরটি জানিয়েছেন।

সম্প্রতি তারা সোশ্যাল মিডিয়ায় একটি টিজারও পোস্ট করেছে। স্মার্টফোন প্রেমীরা তারপর থেকেই অপেক্ষার প্রহর গুনতে শুরু করেছে। গত সেপ্টেম্বরেই ইউরোপের বাজারে এসে গিয়েছে Nokia 3.4। তবে কোম্পানির দাবি, Nokia 2.4 মডেলটিতেও এমন বেশ কিছু ফিচার রয়েছে, যা ক্রেতাদের মনে ধরবে। সংস্থাটি ডুয়াল রিয়ার ক্যামেরা, শক্তিশালী ব্যাটারি-সহ একগুচ্ছ ফিচারের কথাও জানিয়েছে।

ডুয়াল সিম-যুক্ত (ন্যানো) Nokia 2.4 স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ১০ ভার্সানের।এর ৬.৫ ইঞ্চি HD+ ডিসপ্লে স্ক্রিনের আসপেক্ট রেশিও ২০:৯। অর্থাৎ স্ক্রিনে এই মাপের ছবি দেখা যাবে। অক্টা-কোর মিডিয়াটেক হেলিও P22 SoC প্রসেসরের ফোনটির ব়্যাম ৩ জিবি পর্যন্ত। দু’জিবি ব়্যামের মডেলটির দাম সামান্য কম। একইভাবে ভিন্ন এর ইন্টারনাল মেমোরিও।

২ জিবি ব়্যাম বিশিষ্ট মডেলটির ইন্টারনাল মেমোরি ৩২ জিবি। এবং ৩ জিবি ব়্যামের সেটটি ইন্টারনাল স্টোরেজ ৬৪ জিবি। এবার আসা যাক এর ক্যামেরায়। ডুয়াল রিয়ার ক্যামেরার একটি ১৩ মেগাপিক্সল এবং সেকেন্ডারি ক্যামেরাটি ২ এমপির। সেলফি আর ভিডিও চ্যাটিংয়ের জন্য 5 মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

প্রযুক্তি

‘100% নিশ্চিত থাকতে পারেন’, ব্যক্তিগত সুরক্ষার প্রশ্নে জানালো হোয়াটসঅ্যাপ!

Published

on

Social Update Bengali News Image
Image Source Pixabay

নিজস্ব প্রতিনিধি : বর্তমান প্রজন্ম থেকে শুরু করে বয়স্ক মানুষ আনকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। তথ্য আদান-প্রদানের ভাল মাধ্যম হোয়াটসঅ্যাপ। তবে বেশ কয়েকদিন ধরেই হোয়াটসঅ্যাপ-এর প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক চলছে। সেই বিতর্ক হল, আপনার মোবাইল নম্বর, ফোনের তথ্য, আইপি অ্যাড্রেস, গ্রাহকের বার্তা বিনিময়ের প্রকৃতি, লেনদেনের তথ্য, লোকেশন হিস্ট্রি এবং আরও একাধিক তথ্য হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তুলে দিতে পারে Facebook-কে।

Social Update Bengali News Image
Image Source Twitter

হোয়াটসঅ্যাপের নতুন পলিসি তে সম্মতি আপনি এখনই বা পরে জানাতে পারেন। কিন্তু ৮ ফেব্রুয়ারির মধ্যে সম্মতি না দিলে এই অ্যাপের পরিষেবা আর পাবেন না। হোয়াটসঅ্যাপ ইউজার প্রাইভেসি পলিসি বদল সংক্রান্ত নতুন নিয়মে হোয়াটসঅ্যাপ থেকে মুখ ফেরাতে শুরু করেছেন গ্রাহকরা। এবার সেই বিতর্কের মাঝেই হোয়াটসঅ্যাপ মুখ খুলল।

এদিন হোয়াটসঅ্যাপের তরফে একটি ট্যুইট করে বলা হচ্ছে, ‘বাজারে গুজব রটছে, আর তার উত্তরে আমরা জানাতে চাই যে, এন্ড টু এন্ড এনক্রিপশনে আপনার গোপন মেসেজ যে WhatsApp সুরক্ষিত রাখবে সে বিষয়ে 100% নিশ্চিত থাকতে পারেন।’ তাদের দাবি হোয়াটসঅ্যাপে প্রাইভেট মেসেজ থেকে শুরু করে গ্রুপ চ্যাট, কন্ট্যাক্টস, কলস, এবং ডেটা সবই সুরক্ষিত থাকবে।

কিন্তু প্রশ্ন হচ্ছে, হোয়াটসঅ্যাপ যেখানে বলছে গ্রাহকের সব তথ্য নিরাপদেই রয়েছে, তা সত্ত্বেও তো Google সার্চে তথ্য ফাঁস হচ্ছে গ্রাহকদের। WhatsApp-এর জবাব, আপনারা চাইলে মেসেজ তো অদৃশ্যও করে দিতে পারেন ডিসঅ্যাপিয়ার মেসেজ (disappear messages) ফিচারের সাহায্যে, তাই ইউজারের তথ্য ফাঁস করে দেওয়ার কোনও প্রশ্নই ওঠা উচিত নয়।

Continue Reading

জনপ্রিয় পোস্ট